নিজের কথা

সপ্তর্ষি চ্যাটার্জীর জন্ম ,বেড়ে ওঠা সবই নদীয়া জেলার কল্যাণীতে। বাবা অবসরপ্রাপ্ত রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মী, মা গৃহবধূ। মূলতঃ বাবার উৎসাহ আর মা বাবা দুজনেরই শিল্পে সহজাত প্রতিভা ছোট থেকেই আঁকিবুকি, লেখালিখি, আবৃত্তি ও গানের প্রতি  ভালবাসা আর আগ্রহ, অংশগ্রহণে উদ্বুদ্ধ করেছে অল্প অল্প করে। পড়াশুনায় কোন দিনই সেভাবে বিশেষ জোর না দিয়ে গল্পের বই পড়া আর বাদ বাকী সব কিছুর মধ্যে দিয়ে বড় হয়ে উঠতে উঠতে কল্যাণী এক্সপেরিমেন্টাল স্কুল থেকে স্টার সহ মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ করার পর কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে কাঁচরাপাড়া কলেজ থেকে পদার্থবিজ্ঞানে সাম্মানিক স্নাতক এবং কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করার পরে কিছুদিন চাকদহ কলেজ এবং কাঁচরাপাড়া কলেজেই পদার্থবিদ্যার অতিথি অধ্যাপক রূপে পাঠদান, পরে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে আমডাঙা হাইস্কুলে পদার্থবিদ্যার শিক্ষক রূপে যোগদান, বর্তমানেও সেখানেই কর্মরত।
পড়াশোনার জন্লেয সাময়িক বিরতির পর লেখালিখি আবার নতুন করে শুরু হয় ‘সুরজিৎ ও বন্ধুরা কবিতা ক্লাব’ এর ফেসবুকের পাতা (www.fb.com/thekobitaclub) থেকে। অচিরে ‘কবিতা ক্লাব’ নামে  বাংলা লেখালিখির একটি নতুন ওয়েবসাইট (www.kobitaclub.com) গঠনে  গায়ক সুরজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে অন্যতম সহযোগী রূপে  সক্রিয় ভূমিকা গ্রহণ করা , শিল্পী শৌরীষ মিত্রের সাথে  website টির লোগো design করা প্রভৃতি। কিশোর ভারতী পত্রিকার রহস্য গল্প প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করে ছোটগল্প লেখার সূত্রপাত। এ যাবৎ কিশোর ভারতী, নবকল্লোল, তথ্যকেন্দ্র, যুগশংখ  প্রভৃতি পত্রিকায় গল্প কবিতা লেখালিখির পাশাপাশি বেশ কিছু লিটল ম্যাগাজিন এবং ম্যাজিক ল্যাম্পের মত কিছু ওয়েব ম্যাগাজিনেও লেখা প্রকাশিত হয়েছে। বিভিন্ন সাহিত্য প্রতিযোগিতায় পুরস্কৃত যার মধ্যে উল্লেখযোগ্য এপিজে বাংলা সাহিত্য উৎসব ২০১৬ তে অনুকবিতা এবং অনুগল্প দুটি বিভাগেই শংসাপত্র লাভ করা।
ছবি আঁকায় ছোটবেলায় কয়েক বছর প্রথাগত তালিম নেওয়া ছাড়া অন্য স্বীকৃতি নেই, তবু আঁকতে প্রচণ্ড ভালবাসার তাগিদে কার্টুন এবং পোর্ট্রে‌ট এ বিশেষ আগ্রহ, বিভিন্ন পত্রপত্রিকায় এবং বইতে অলঙ্করণের কাজে যুক্ত থাকার অভিজ্ঞতা রয়েছে।
ম্যাজিক ল্যাম্প ওয়েব ম্যাগাজিনে একটি কমিক্সও প্রকাশিত হয়েছে।  বিশেষ শখ হিসেবে সমাজের শিল্পজগতের সাথে সংযুক্ত বিশিষ্ট মানুষদের প্রতিকৃতিতে তাঁদের নিজস্ব সাক্ষর সংগ্রহ উল্লেখ্য।
প্রথাগত শিক্ষা না থাকলেও খালি গলায় গান গাইতে ভালবাসেন, সেভাবেই কলেজ বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে গান গাওয়া থেকে আচমকাই সুরজিৎ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে সুরজিৎ ও বন্ধুরা বাংলা গানের দলের সাথে back up vocalist হিসেবে 3টি album এ গান গাওয়ার সুযোগ হয়।
বেড়াতে যাওয়া, ফটোগ্রাফি চর্চা এবং কিছু  নাটক ও শ্রুতিনাটকে অভিনয়ের অভিজ্ঞতা এবং বিশেষ আগ্রহ রয়েছে। যে কোন সৃষ্টিশীল কাজের প্রতি অদম্য আগ্রহ এবং শ্রদ্ধাশীল।

Advertisements